দ্বিতীয় ফ্রেডারিক আসলে কে । পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন




দ্বিতীয় ফ্রেডারিক কে ?

'পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন'


পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ কর্তৃক প্রকাশিত দ্বাদশ শ্রেণির ‘সাহিত্যচর্চা’ বইয়ের আন্তর্জাতিক কবিতা বিভাগে যে কবিতাটি গৃহীত হয়েছে সেটি হলো-- জার্মান নাট্যকার ব্রের্টোল্ট ব্রেখ্‌টের ‘পড়তে জানে এক মজুরের প্রশ্ন’ কবিতা, কবি শঙ্খ ঘোষের অনুবাদে। মূল ইংরাজি কবিতার নাম, ‘Questions From a Worker Who Reads’. কবিতাটির একটি লাইন যা নিয়ে আজকের এই আলোচনা সেটি হলো,

সাত বছরের যুদ্ধ জিতেছিল দ্বিতীয় ফ্রেডারিক।

কে জিতেছিল ? একলা সে ?

[ads id="ads1"] 

লক্ষণীয় কবিতাটিতে বিভিন্ন প্রাচীন সভ্যতা-সাম্রাজ্যের উল্লেখ রয়েছে, যেগুলি ইতিহাসে অতি পরিচিত। এমনকি কল্পনার ‘আটলান্টিস’ও বাদ যায়নি। যাইহোক মূল প্রসঙ্গে আসা যাক। আলোচ্য উদ্ধৃতিটির ‘দ্বিতীয় ফ্রেডারিক’ আসলে কে ? – এই আমাদের মূল আলোচ্য।

অধিকাংশ ছাত্রপাঠ্য পাঠ-সহায়ক বইয়ে দ্বিতীয় ফ্রেডারিক (১১৯৪ খ্রি. – ১২৫০ খ্রি.) হলেন ইউরোপের ইতিহাসের মধ্যযুগের বিখ্যাত রোমান সম্রাট। কিন্তু সত্যিই কি তাই ? একবারও কি যাচাই করে দেখেছেন ? কবিতার বক্তব্যের সঙ্গে কি মিলিয়ে দেখে নেওয়া হয়েছে না রাজার নামটি দেখেই এই সিদ্ধান্ত !

‘বিখ্যাত রোমান সম্রাট দ্বিতীয় ফ্রেডারিক বহু যুদ্ধে যোগ দিয়ে পরাজিত করেছেন প্রতিপক্ষকে। তাঁর এই জয় কি শুধু তাঁর একার না তাঁর সমস্ত সাম্রাজ্যের ?’— এই  হলো আলোচ্য অংশের প্রচলিত ব্যাখ্যা। দ্বিতীয় ফ্রেডারিকের স্থানে অন্য কোনো সম্রাটের নাম থাকলেও হয়তো মূল ব্যঞ্জনার হেরফের হয়না। তবু বলতে হয় তথ্য বিভ্রান্তিতে একটি গুরুত্বপূর্ণ  বিষয় আড়ালে থেকে গেছে।

যে মূল কবিতা থেকে এই কবিতার ভাষান্তর তা একটু দেখে নেওয়া যাক—

দ্বিতীয় ফ্রেডারিক  পড়তে জানে এক মজুরের প্রশ্ন

এখানে দেখা যাচ্ছে আলোচ্য উদ্ধৃতিটি মূল ইংরাজিতে আছে-

Fredrick the Second won the Seven Years’ war. Who

Else won it ?

অর্থাৎ এখানেও দ্বিতীয় ফ্রেডারিকের কথা বলা হয়েছে এবং সাত বছরের যুদ্ধের উল্লেখ রয়েছে। এটা উল্লেখ করার অর্থ হলো, কবি ‘সাত বছরের যুদ্ধ’-এর উল্লেখ বেশ সচেতনভাবেই করেছেন যাতে পাঠকের মনে বিভ্রান্তির সৃষ্টি না হয়। আমাদের দুঃখ যে আমরা কবির সচেতন উল্লেখকে এড়িয়ে গিয়ে সহজলভ্য (পড়ুন ‘ভুল’) তথ্য পরিবেশন করছি। ‘সাত বছরের যুদ্ধ’কে  বহু বছরের যুদ্ধ বলে দেগে দেওয়া বোধহয় ঠিক নয় কেননা ইংরাজিতে ‘the Seven Years’ War’ রয়েছে। ‘the’ নিশ্চয় অনির্দিষ্টকে বোঝাতে ব্যবহৃত হয়না। রোমান সম্রাট বহু যুদ্ধে যোগ দিয়েছেন ঠিকই কিন্তু ‘সাত বছরের যুদ্ধে’ কদাপি নয়। তাই কবিতার দ্বিতীয় ফ্রেডারিক রোমান সম্রাট কখনোই হবেন না ।

তাহলে এই দ্বিতীয় ফ্রেডারিক কে যিনি ‘সাত বছরের যুদ্ধে’ অংশ নিয়েছিলেন ? উল্লিখিত রোমান সম্রাট ছাড়া আর কেউ কি একই নামে আছেন ? উত্তর হলো, হ্যাঁ আছেন। তিনি হলেন প্রাশিয়ার শাসক ‘দ্বিতীয় ফ্রেডারিক’ (১৭১২ খ্রি. – ১৭৮৬ খ্রি.) যিনি ‘Frederick the Great’ নামেও পরিচিত।  Seven Years’ War বা ‘সাত বছরের যুদ্ধ’ সংঘটিত হয় ১৭৫৬ থেকে ১৭৬৩ খ্রি. পর্যন্ত। মূলত ইংল্যান্ড ও ফ্রান্সের মধ্যে উপনিবেশ দখলের লড়াই নিয়ে এই যুদ্ধ, পাশাপাশি প্রাশিয়া ও অস্ট্রিয়ার মধ্যে এই যুদ্ধ হয়েছিল ‘সিলিসিয়া’কে (Silesia) কেন্দ্র করে। এই যুদ্ধ সংঘটিত হয়েছিল প্রায় বিশ্বব্যাপী-

The Seven Years' War was perhaps the first true world war, having taken place almost 160 years before World War I, and influenced many major events later around the globe. Winston Churchill described the conflict as the "first world war". The war restructured not only the European political order, but also affected events all around the world.. (see: Wikipedia).

কবি যে এই যুদ্ধেরই উল্লেখ করেছিলেন তা এর ব্যাপকতায় বোঝা যায়। আর প্রাশিয়ার শাসক দ্বিতীয় ফ্রেডারিক দক্ষতার সঙ্গে যেভাবে অস্ট্রিয়ার কাছ থেকে সিলিসিয়া উদ্ধার করেছিল এবং ‘declared himself King of Prussia after achieving sovereignty over most historically Prussian lands in 1772. Prussia had greatly increased its territories and became a leading military power in Europe under his rule. He became known as Frederick the Great by the Prussian people and eventually the rest of Germany. (see: Wikipedia).


[ads id="ads2"]


মার্ক্সবাদী জার্মান কবি ব্রেখ্‌ট যে অন্যান্য সাম্রাজ্যবাদী শক্তিগুলি উল্লেখের পাশাপাশি একজন জার্মান শাসকের নামোল্লেখের লোভ সামলাতে পারেননি তা বোঝাই যায়। তাঁর কবিতায় উল্লিখিত ‘ফ্রেডারিক’ যে প্রাশিয়ার শাসক ‘দ্বিতীয় ফ্রেডারিক’ ছাড়া আর কেউ নয় তা নিঃসন্দেহ। কিন্তু তাতে কি এসে যায়, ছাত্রছাত্রীদের শেখানোর জন্য কি সঠিক অনুসন্ধানের প্রয়োজন আছে ! পাঠ-সহায়কের বুলি শেখালেই হলো !  


আরও পড়ুন - মনিয়া প্রসঙ্গ ও জীবনানন্দের কবিতা

আরো পড়ুন- নিরপরাধ ঘুম ও শিকার কবিতা




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন