বারোয়ারি উপন্যাস এবং শরৎচন্দ্র

বারোয়ারি উপন্যাস এবং শরৎচন্দ্র

বাংলা সাহিত্যে মাত্র চারখানি বারোয়ারি উপন্যাস প্রকাশিত হয়েছে।  বিভিন্ন লেখকের লেখার সমবায়ে একটি পূর্ণ উপন্যাস 'বারোয়ারি উপন্যাস' নামে পরিচিত। এই চারখানি বারোয়ারি উপন্যাস হলো ---

১] অষ্টমী
২] বারোয়ারি উপন্যাস 
৩] রসচক্র
৪] ভালমন্দ

এই উপন্যাসগুলির মধ্যে "অষ্টমী' নামে বারোয়ারি উপন্যাস ছাড়া, অন্য সবগুলিতেই শরৎচন্দ্র অংশগ্রহণ করেছিলেন।


ক। বারোয়ারি উপন্যাস-- 

প্রকাশকাল--বৈশাখ ১৩২৮, ইং ১৯২১। পৃষ্ঠাসংখ্যা- ২৪৪। ইন্ডিয়ান পাবলিশিং হাউস থেকে প্রকাশিত।

এই উপন্যাসখানি 'ভারতী'তে এক বছর ধরে প্রকাশিত হবার পর পুস্তকাকারে প্রকাশিত হয়। এতে অংশ গ্রহণ করেন বারােজন লেখক এবং শরৎচন্দ্র ছিলেন তাদের একজন। তিনি এই উপন্যাসের ২১শ ও ২২শ অধ্যায় রচনা করেন | বর্তমানে গ্রন্থখানি দুষ্প্রাপ্য।



খ। রসচক্র-- 

বারোয়ারি উপন্যাস। প্রকাশকাল ১১ বৈশাখ ১৩৪৩। পৃষ্ঠাসংখ্যা- ২২৯।

এই উপন্যাসখাদির সূচনা করেন শরৎচন্দ্র। সর্বপ্রথমে এই অংশটুকু কেদারনাথ বন্দ্যোপাধ্যায়-সম্পাদিত ও পরিচালিত ক্ষুদ্র কলেবর মাসিক পত্রিকা "প্রবাস-জ্যোতি"তে ( কাশী থেকে প্রকাশিত ) "বাড়ীর কর্তা" নামে প্রকাশিত হয়। পরে, কাশীর 'উত্তরা' মাসিক পত্রিকায় "রসচক্র" নামে পূর্ণাঙ্গ বারোয়ারি উপন্যাসের সূচনারূপে প্রকাশিত হয়। 'রসচক্র' নামটির সঙ্গে কবি কালিদাস রায় প্রমুখ সাহিত্যিকদের রসচক্র সাহিত্যসভার একটু সংযোগ আছে এবং তাঁদের তত্ত্বাবধানেই উপন্যাসখানি প্রকাশিত হয়। বর্তমানে গ্রন্থখানি দুষ্প্রাপ্য।

গ। ভালমন্দ--- 

বারোয়ারি উপন্যাস। প্রকাশকাল--বৈশাখ ১৩৫৯। পৃষ্ঠা- ২৮৮।  বাতায়ন পাবলিশিং হাউস কর্তৃক প্রকাশিত। লেখকদের আলোকচিত্র ও জীবনী সমন্বিত। বিশু মুখোপাধ্যায় কর্তৃক লেখকদের জীবনী রচিত। অবিনাশচন্দ্র ঘোষাল কর্তৃক সম্পাদিত।

এই উপন্যাসখানি শরৎচন্দ্র প্রমুখ দশজন বিশিষ্ট সাহিত্যিকের দ্বারা লিখিত। এই গ্রন্থের সূচনা করেন শরৎচন্দ্র। তাঁর লিখিত অংশই গ্রন্থের ১ম পরিচ্ছেদ। এখানে উল্লেখ করা প্রয়োজন, এই রচনাই তাঁর সর্বশেষ রচনা। এর পর তিনি এতই অসুস্থ হয়ে পড়েন যে আর কোনকিছু লেখবার সুযোগ পান নি।  "ভালমন্দ'র জন্ম-রহস্য" নামে যে ভূমিকাটি গ্রন্থের প্রারম্ভে লিখিত হয়েছে তাতে আনুপূর্বিক এই গ্রন্থথানির ইতিবৃত্ত লিখিত হয়েছে  । শরৎচন্দ্রের উক্ত অংশটি মাত্র 'বাতায়ন শারদীয়া' সংখ্যায় ( ১৫ই আখিন ১৩৪৪ ) প্রকাশিত হয় ; বাকী অংশগুলি একেবারে পুস্তকাকারে প্রকাশিত হয়। বর্তমানে এই গ্রন্থের নতুন সংস্করণ ইন্ডিয়ান অ্যাসোসিয়েটেড পাবলিশিং কোম্পানি কর্তৃক প্রকাশিত।



2/Post a Comment/Comments

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন